প্রবন্ধাবলি

প্রবন্ধাবলি

উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র
ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রবন্ধাবলি

উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়

ভরতমুনিকৃত সংকেতাবদ্ধ অভিনয়ের প্রয়োগ: ‘চারী’ বিধানের তাত্বিক ও প্রায়োগিক রূপরেখা অনুসন্ধান

  • মো. আশিকুর রহমান লিয়ন এবং কাজী তামান্না হক সিগমা
  • Authors Email:
  • Published Date : 21 September, 2024

প্রবন্ধাবলি

প্রবন্ধাবলি, খণ্ড 12, জুলাই 2020
DOI: https://doi.org/10.59146/PBDHV12A2
ISSN:

  • Page No :

সারসংক্ষেপ

বক্ষ্যমাণ প্রবন্ধ প্রাচীন ভারতীয় ধ্রæপদী নাট্যশাস্ত্র বর্ণিত চতুর্বিধ অভিনয়ের অন্তর্গত একটি গুরুত্বপূর্ণ ধারণা ‘চারী’ নিরীক্ষা করতে ব্রতী। এই নিরীক্ষায় আভিধানিক তথা শব্দতাত্বিক অর্থ অনুসন্ধানের মাধ্যমে এবং পশ্চিমা বিবিধ নাট্য ধারণার নিরিখে প্রধানত মনোনিবেশ করে এর মূল তাত্বিক কাঠামো ও প্রায়োগিক রূপরেখার অনুসন্ধানে। এই অনুসন্ধানে প্রতীয়মান হয় যে, চারী বিধানের সার্থক প্রয়োগ অভিনেতাকে নিজের দৈহিক অস্তিত্ব ও মঞ্চভ‚মির সঙ্গে একটি কার্যকর ও শৈল্পিক যোগসূত্র স্থাপনে বিশেষ সহায়ক।

মূল শব্দ:

ভারতীয় ধ্রুপদী নাট্য, আঙ্গিকাভিনয়, গ্রোটস্কি ও মেয়ারহোল্ড, অভিনেতার শরীর, তাদাসি সুজুকি, ভ‚মির সাথে সম্পর্ক, রিচার্ড শেখনার, সংকেতাবদ্ধ অভিনয়, ত্রিভঙ্গী ও পদচলন, ইউজিনিও বারবা, শারীরিক ও মো. আশিকুর রহমান লিয়ন এবং কাজী তামান্না হক সিগমাইন্দ্রিয়জাত অভিব্যক্তি।