
প্রবন্ধাবলি, খণ্ড: ১১ জুলাই ২০১৯
উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র
ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রবন্ধাবলি
উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়
মৃণাল সেনের চলচ্চিত্রে মধ্যবিত্ত নাগরিক জীবনের উপস্থাপন
প্রবন্ধাবলি
প্রবন্ধাবলি, খণ্ড: ১১ জুলাই ২০১৯
DOI:
ISSN:
সারসংক্ষেপ
বাংলা চলচ্চিত্রের ইতিহাসে যে কজন চলচ্চিত্রকারের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে, তাঁদের মধ্যে অন্যতম মৃণাল সেন। তাঁর চলচ্চিত্রে সমকালীন রাজনীতির দৈন্যদশা, সাম্রাজ্যবাদ বিরোধিতা, শ্রেণি-বিভাজন ইত্যাদি বিষয় যেমন উঠে এসেছে, তেমনই সমাজের মধ্যবিত্ত শ্রেণির মানুষের জীবন-সংগ্রামও সমান গুরুত্বপূর্ণভাবে ফুটে উঠেছে। তাঁর নির্মিত চলচ্চিত্রগুলো কেবল চলচ্চিত্র হয়ে থাকেনি, বরং হয়ে উঠেছিল তৎকালীন সমাজ বাস্তবতার দর্পণস্বরূপ। দর্শককে নিছক সন্তুষ্টি প্রদান নয়, বরং নিজের চলচ্চিত্রের মাধ্যমে তিনি দর্শকের মনোজগতে ধাক্কা দিয়েছেন। বিশেষ করে মধ্যবিত্ত শ্রেণির জীবনের বিভিন্ন টানাপোড়েন ও বাস্তবতাকে তিনি চোখে আঙুল দিয়ে দেখাতে চেয়েছেন। বাংলা চলচ্চিত্রের ইতিহাসের একজন কিংবদন্তি হিসেবে তিনি যেভাবে তাঁর ক্যামেরায় মধ্যবিত্ত নাগরিক জীবনের প্রতিচ্ছবি দেখানোর প্রয়াস পেয়েছেন, সেটি তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি থেকে বিশ্লেষণ করা গবেষকদ্বয়ের কাছে যৌক্তিক ও সময়োপযোগী মনে হয়েছে। গবেষণা প্রবন্ধটিতে তাত্ত্বিক বিশ্লেষণের জন্য স্টুয়ার্ট হলের রেপ্রিজেন্টেশন তত্ত্ব ও রোলাঁ বার্থের সেমিওটিক্স তত্ত্বের আশ্রয় নেওয়া হয়েছে। প্রবন্ধটিতে উদ্দেশ্যমূলক নমুনায়নের মাধ্যমে মৃণাল সেনের তিনটি চলচ্চিত্র- 'ইন্টারভিউ', 'একদিন প্রতিদিন' ও 'খারিজ'-কে নমুনা হিসেবে বাছাই করা হয়েছে। আধেয় বিশ্লেষণের মাধ্যমে বাছাইকৃত চলচ্চিত্রগুলোর অন্তর্নিহিত অর্থ গভীরভাবে বিশ্লেষণ করা হয়েছে।
মূল শব্দ:
মৃণাল সেন, বাংলা চলচ্চিত্র, মধ্যবিত্ত নাগরিক জীবন, আধেয় বিশ্লেষণ, সেমিওটিক্স, ইন্টারভিউ, একদিন প্রতিদিন, খারিজ।