প্রবন্ধাবলি, খণ্ড: ১১ জুলাই ২০১৯
উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র
ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রবন্ধাবলি
উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়
প্লেটোর দর্শনে শিক্ষা : সমসাময়িক প্রাসঙ্গিকতা
প্রবন্ধাবলি
প্রবন্ধাবলি, খণ্ড: ১১ জুলাই ২০১৯
DOI:
ISSN:
সারসংক্ষেপ
পৃথিবীর ইতিহাসে শিক্ষাদার্শনিক হিসেবে যাঁদের নাম স্মর্তব্য, তাঁরা হলেন সক্রেটিস, প্লেটো, এরিস্টটল, জ্যাঁ জ্যাকরুশো, জন ডিউই, এফ ফ্রয়েবেল প্রমুখ। শিক্ষার বিকাশে এঁরা দিয়ে গেছেন বিভিন্ন শিক্ষাদর্শন। এঁদের মধ্যে প্লেটোর শিক্ষাদর্শন আধুনিক শিক্ষাক্ষেত্রে এক অমূল্য সম্পদ। প্রাচীন গ্রীসের এথেন্স নগরীর অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেও দার্শনিকজ্ঞান এবং শিক্ষার সম্প্রসারণে তিনি অবিস্মরণীয় ভূমিকা পালন করেছেন। তিনি তাঁর শিক্ষাদর্শনে কালজয়ী বক্তব্য উপস্থাপন করে গেছেন। প্লেটোর শিক্ষাদর্শনের মূল কথাই হলো- 'শিক্ষার্থীর সত্যিকারের শিক্ষা হবে বাস্তাবতার সাথে সম্পর্কযুক্ত (রহমান, ২০১৮:১০৬)।' তাঁর মতে, শিক্ষা হবে অবিরাম প্রক্রিয়া। শিক্ষার উদ্দেশ্য হবে সত্যিকারের দার্শনিক, বিজ্ঞানী এবং সমাজসেবক সৃষ্টি করা। জীবনের চরম মূল্যবোধ, কর্তব্য পরায়ণতা ও রাজনৈতিক নেতৃত্ব প্রভৃতি মানবিক গুণের উপর ভিত্তি করেশিক্ষাক্রমের বিষয়বস্তু নির্ধারিত হবে। শিক্ষাক্রমে মৌলিক বিষয়বস্তু আত্মোন্নয়ন এবং সমাজ অগ্রগতির সহায়ক হবে। চরম বাস্তবতার সাথে সম্পর্ক রেখে নীতিশিক্ষা, শারীরিকশিক্ষা, সংগীত, দর্শন ও জ্যোতির্বিদ্যা, গণিত, শরীরচর্চা অন্তর্ভুক্ত থাকবে। প্লেটোর শিক্ষাদর্শন মূলত ব্যক্তির যৌক্তিক ক্ষমতার উৎকর্ষসাধনের লক্ষ্যে পরিকল্পিত ছিল। তাই প্লেটোর শিক্ষাদর্শনের মধ্য দিয়ে শিক্ষার বহুমুখি বিকাশের সূচনা কীভাবে হয়েছিল এবং বর্তমানকালে এর উপযোগিতা কতটুকু, তা তুলে ধরাই বর্তমান প্রবন্ধের উদ্দেশ্য।
মূল শব্দ:
প্লেটো, দর্শন, শিক্ষা,শিক্ষক,শিক্ষার্থী, নারী শিক্ষা, ধর্মশিক্ষা, শিক্ষা উপকরণ, সমসাময়িক প্রাসঙ্গিকতা, রিপাবলিক, Laws, একাডেমি (শিক্ষালয়)।