
প্রবন্ধাবলি, খণ্ড: ৯ জুলাই ২০১৭
উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র
ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রবন্ধাবলি
উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়
অনন্ত জলিলের চলচ্চিত্রে নায়ক নির্মাণ
প্রবন্ধাবলি
প্রবন্ধাবলি, খণ্ড: ৯ জুলাই ২০১৭
DOI:
ISSN:
সারসংক্ষেপ
চলচ্চিত্রে শুধু নারী চরিত্রের বিশ্লেষণ করলেই জেন্ডার নির্মাণের পূর্ণাঙ্গ চিত্র পাওয়া যায় না। পূর্ণাঙ্গ চিত্র পাবার জন্য নায়ক ও নায়িকা দুটি চরিত্রেরই রূপায়ণ জরুরি। বাংলাদেশে নায়িকা চরিত্রের রূপায়ণ নিয়ে নানা গবেষণা হলেও নায়ক চরিত্রের রূপায়ণ নিয়ে সেই অর্থে খুব বেশি গবেষণা নেই। তাই এই গবেষণাকর্মটি অনন্ত জলিলের চলচ্চিত্রের পাশাপাশি বর্তমান চলচ্চিত্রের নায়ক নির্মাণের চিত্র পেতে সহায়ক কর্ম হবে। গবেষণার উদ্দেশ্য বাস্তবায়নের জন্য অনন্ত জলিলের তিনটি চলচ্চিত্রের আধেয় বিশ্লেষণ করা হয়েছে। যার মাধ্যমে অনন্ত জলিলের চলচ্চিত্রের পাশাপাশি বর্তমান চলচ্চিত্রে নায়ক নির্মাণের চিত্র ফুটে উঠেছে। গবেষণায় দেখা যায়, বর্তমানে নায়ক চরিত্রটিকে সুপুরুষ, শক্তিমান, বুদ্ধিমান, দায়িত্বজ্ঞানসম্পন্ন ও সর্বকাজে সক্ষম হিসেবে উপস্থাপন করা হয়ে থাকে। নায়ক চরিত্রের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতেই অন্যান্য সকল চরিত্র নায়কের জন্য কাজ করে। আলোচ্য চলচ্চিত্রগুলোতে নায়ক চরিত্র ফুটিয়ে তুলতেই অন্যান্য চরিত্রের পাশাপাশি নায়িকাকেও ব্যবহার করা হয়েছে। নায়িকাকে নানা বিপদের মাঝে ফেলে দিয়ে নায়কের মাধ্যমে তাকে উদ্ধার করে নায়কের উদ্ধারকর্তার চরিত্রটি ফুটিয়ে তোলা হয়েছে। নায়িকাকে দেখানো হয়েছে নায়কের অধস্তন হিসেবে।